বেশি দামে সার বিক্রি করায় ৫ ব্যবসায়ীকে জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ইউরিয়া সারের দাম কেজিতে ৬ টাকা বাড়িয়েছে সরকার। তবে আগের দামে কেনা সার পূর্বের নির্ধারিত দামেই বিক্রি করতে হবে। কিন্তু সরকারের এমন সিদ্ধান্ত না মেনে পূর্বের দামে কেনা সার বৃদ্ধি করা মূল্যে বিক্রি করছেন সার ব্যবসায়ীরা। কৃষকের এমন অভিযোগে জয়পুরহাটের আক্কেলপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। অভিযানে পাঁচ সার ব্যবসায়ীর ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (৩ আগস্ট) দুপুরে আক্কেলপুর উপজেলার চন্দনদীঘি, মোহনপুর এবং তিলকপুর বাজারে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম হাবিবুল হাসান। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসেন ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, আক্কেলপুর উপজেলার বিভিন্ন বাজারে খুচরা এবং পাইকারি সার ব্যবসায়ীরা সরকারি নির্দেশ অমান্য করে বেশি দামে সার বিক্রয় এবং অবৈধভাবে মজুত করছেন।

কৃষকেরা এমন অভিযোগ জানালে আজ বুধবার দুপুরে উপজেলার চন্দনদীঘি বাজারের সার ব্যবসায়ী আসলাসকে ৩০ হাজার টাকা, আবুল কালামকে ১০ হাজার টাকা, মোহনপুর বাজারের সার ব্যবসায়ী মেহেদী হাসানকে ৩০ হাজার টাকা, সানোয়ারকে ২ হাজার টাকা এবং তিলকপুর বাজারের সার ব্যবসায়ী আতাউর রহমানকে ৫ হাজার টাকা সহ মোট ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ইউএনও এসএম হাবিবুল হাসান বলেন, সরকারি নির্দেশনা অমান্য করে ব্যবসায়ীরা সারের কৃত্রিম সংকট তৈরি করার চেষ্টায় অবৈধ মজুত করছিলেন এবং পূর্বের দামে কেনা ইউরিয়া সার নতুন মূল্যে বিক্রয় করছিলেন। এ ছাড়া অন্যান্য সারের দামও বেশি নেওয়া হচ্ছিল। কৃষকদের এমন অভিযোগে অভিযান চালিয়ে পাঁচ ব্যবসায়ীকে ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এমন অভিযান অব্যহত থাকবে বলেও জানান তিনি।